Home / সংবাদ বাংলা / পেঁপের যতগুণ

পেঁপের যতগুণ

কাঁচা পেঁপে: পেটের সমস্যাসহ বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। রয়েছে প্র’চু’র পরিমাণ ভিটামিন। কাঁচা পেঁপের স্বাস্থ্যগুণ স’ম্প’র্কে

১. ত্বকের সমস্যা ও ক্ষত দূর ক’রে:

পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যে কোনো ধরনের সংক্রামক থেকে রক্ষা ক’রে। এমনকি এটি ত্বকের ছিদ্র মুখগুলো খু’লে দেয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজী’বি’ত ক’রে তুলতে সাহায্য ক’রে।
২. অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ ক’রে:
পেঁপের বীজে আছে এন্টি-অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ ক’রে। এমনকি এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার ও গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা ক’রে।

৩. হৃদরো’গের সমস্যা থেকে মুক্তি দেয়:

এটি ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি র’ক্তের প্রবাহকে নিয়ন্ত্রণ ক’রে। এমনকি শরীরের ভেতরের ক্ষ’তিকর সোডিয়ামের পরিমাণকেও কমিয়ে দেয়। ফলে হৃদরো’গের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। এ কারণেই হৃদরো’গীদের সবসময় পেঁপে খেতে বলা হয়।

৪. ব্যথা নিরাময় ক’রে:
পেঁপের পুষ্টিগুণ যে কোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসাথে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

৫. অ’তি’রি’ক্ত ক্যালরি ও চর্বি কমিয়ে দেয়:

পেঁপেতে আছে প্র’চু’র পরিমাণে ভিটামিন সি, ই ও এ। এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দেয়। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অ’তি’রি’ক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।

Check Also

সর্বোচ্চ উপকার পেতে কিছু ‘ড্রাই ফ্রুটস’ পানিতে ভিজিয়ে রাখুন

বাদাম ও বীজ ধরনের খাবার স্বাস্থ্যকর। তবে কতটা খাওয়া উচিত তা নিয়ে আছে মত-পার্থক্য। বাদাম, …