Home / সংবাদ বাংলা / সপ্তাহে কত বার চুল পরিষ্কার করবেন

সপ্তাহে কত বার চুল পরিষ্কার করবেন

ঘন এবং ঝরঝরে চুল পেতে চুলের যত্ন নেওয়া খুবই গু’রু’ত্বপূর্ণ। চুল না’রী ও পু’রু’ষ সবার কাছেই প্রিয়। কিন্তু এটি সবাইকে কমবেশি পীড়াও দেয়। চুল পড়ে যাওয়া নিয়ে সবাই কমবেশি দুশ্চি’ন্তা ক’রেন। তবে সঠিকভাবে চুলের যত্ন নিতে চাইলে সর্বপ্রথমে চুল পরিষ্কার করার সঠিক পদ্ধতি জানা উচিত। সেই স’ঙ্গে চুলের ধরন অনুযায়ী যত্ন নেওয়া উচিত। চুলের যত্নে সপ্তাহে কোন ধরনের চুল কত বার পরিষ্কার করা উচিত সেটি জানা দরকার।

স্ট্রেট চুল : যাদের চুল স্ট্রেট তারা সপ্তাহে তিন দিন চুল ধুতে পারেন। এ ধরনের চুলে খুব বেশি কন্ডিশনারের প্রয়োজন হয় না। চুল শ্যাম্পু করার পরে সিরাম ব্যবহার করতে পারেন।

কোঁকড়ানো চুল : কোঁকড়ানো চুল একটু শুষ্ক হয়। তাই বারবার কোঁকড়ানো চুল ধুলে চুলের ক্ষ’তি হয়। কোঁকড়ানো চুল সপ্তাহে দু’বার পরিষ্কার করা উচিত। কোঁকড়ানো চুলে কন্ডিশনার একটু বেশি প্রয়োজন হয়। সিরামও প্রয়োজন হয়। চুল ধুয়ে নেওয়ার পরে চুলে কন্ডিশনার লাগান।

ওয়েভি চুল : অনেকের চুল ঠিক কোঁকড়ানোও নয়, আবার সোজাও নয়, কিছু ওভেডি বা ঢেউ খেলানো ধরনের। যাদের চুল ওয়েভি, তাদের সপ্তাহে দুই থেকে তিন বার চুল পরিষ্কার করা উচিত। এই ধরনের চুলের জন্য এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত যাতে চুল খুব বেশি শুষ্ক বা খুব বেশি তৈলাক্ত না হয়। এছাড়া, শ্যাম্পুর আগে চুলে কন্ডিশনার লাগিয়ে চুল ধুতে পারেন। এতে মাথার তালু খুব বেশি তৈলাক্ত হবে না। চুলে কন্ডিশনারের পুষ্টিও মিলবে।

ফ্রিজি হেয়ার : যাদের চুল ফ্রিজি ধরনের তাদের সপ্তাহে অন্তত দু’বার চুল পরিষ্কার উচিত। যদি চুল খুব নোংরা হয় তবে তিনবার চুল ধুতে পারেন। ফ্রিজি হেয়ার খুব বেশি ধোওয়া উচিত নয়, কারণ এতে চুল শুষ্ক হয়ে যায়, পাশাপাশি চুল ক্ষ’তিগ্রস্তও হয়। এই ধরনের চুলের ক্ষেত্রে ময়শ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করা উচিত।

সূ’ত্র : বোল্ড স্কাই

Check Also

পেঁপের যতগুণ

কাঁচা পেঁপে: পেটের সমস্যাসহ বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। রয়েছে প্র’চু’র পরিমাণ …